Ads (728x90)

টেলিভিশন দর্শকদের একটি বড় অংশ এমনিতেই ভারতীয় চ্যানেলের দখলে, এবার তারা ভাগ বসাতে যাচ্ছে দেশের বিজ্ঞাপনেও। আর এ কাজে দেশের কিছু মিডিয়া এজেন্সি তাদের হয়ে মাঠে নামছে। এমনটা হলে, আইনগত ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে টেলিভিশন মালিক সমিতি।
ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-কোয়াব এর তথ্য অনুযায়ী, দেশে এই মুহূর্তে ২৪টি টেলিভিশন চ্যানেল সম্প্রচারে আছে, যাদের আয়ের একমাত্র উৎস হলো বিজ্ঞাপন। লাইসেন্স পাওয়া আরো ১৩টি টেলিভিশনও শিগগিরই যোগ দিচ্ছে এই শিবিরে।

কিন্তু মুশকিল হলো ষোল কোটি মানুষের এই দেশের বিজ্ঞাপনের বাজারের ভাগীদার কেবল এই ৩৭টি টেলিভিশনই নয়, সাথে উৎপাত শুরু হয়েছে ভারতীয় চ্যানেলেরও।
দেশের গণমাধ্যম ও দর্শকের ওপর গবেষণাকারী প্রতিষ্ঠান এমআরবি-এর সবশেষ তথ্য মতে, টেলিভিশন দর্শকদের ৬০ থেকে ৭২ ভাগই দেখে ভারতীয় বিভিন্ন টেলিভিশন চ্যানেল আর মাত্র ১৯ ভাগ দেশীয় চ্যানেরগুলোর দর্শক। ফলে বিপুল এই দর্শকের কাছে পৌঁছুতে বেশ কয়েকবছর থেকেই দেশীয় কিছু প্রতিষ্ঠান বিজ্ঞাপন দিতে শুরু করেছে ভারতীয় চ্যানেলে।
বিজ্ঞাপনের এই বাজারে সংকট আরো বাড়তে যাচ্ছে। জানা গেছে, এদেশে বিপুল জনপ্রিয়তা থাকায় ভারতীয় স্টার জলসা বাংলাদেশ থেকে সরাসরি কিছু অনুষ্ঠান সম্প্রচারের প্রস্তুতি নিচ্ছে। এদেশের বিজ্ঞাপনের বাজারে প্রবেশ করতে তাদের হয়ে এজেন্সির ভূমিকায় থাকবে একটি মিডিয়া প্রতিষ্ঠান ও বিজ্ঞাপন এজেন্সী। এমনটা হলে বাংলাদেশের চ্যানেলগুলোর বিজ্ঞাপন বাজার আরো ছোট হয়ে পড়বে, এমনকি কারো কারো অস্তিত্বেরও সংকট দেখা দেবে বলে আশংকা করছে টেলিভিশন মালিক সমিতি-অ্যাটকো।
সম্প্রচার মাধ্যমের সাথে জড়িতরা বলছেন, দেশীয় চ্যানেলের দর্শক কেন কম সেই কারণ খোঁজা এখন সময়ের দাবি।

একটি মন্তব্য পোস্ট করুন